ভক্তসঙ্গে তীর্থ দর্শন, পূণ্যভূমী- তীর্থক্ষেত্র , গুরুত্বপূর্ণ তীর্থক্ষেত্রের মহিমা ও এসংক্রান্ত বিস্তারিত বিবরণ।

গুরুত্বপূর্ণ তীর্থক্ষেত্র গুলো কোথায় কোথায় অবস্থিত, সেখানে কীভাবে যাবেন? তীর্থক্ষেত্র দর্শনে যেয়ে কোথায় থাকবেন, কি খাবেন ইত্যাদি বিষয়ে ভগবদ্ভক্তদের বাস্তব অভিজ্ঞতালব্ধ জ্ঞান ।

  • শ্রীমতী রাধারাণীর জন্মস্থান

    মধুব্রত দাস

    বৃন্দাবনের নিকটবর্তী বর্ষাণা এলাকার অন্তর্গত রাবেল নামক অতি পবিত্র স্থানটিই শ্রীমতী রাধারাণীর জন্মস্থান । শ্রীমতী রাধারাণীর আবির্ভাব সম্বন্ধে যে বর্ণনা শাস্ত্রে রয়েছে , তা হল , একদিন রাজা বৃষভানু যমুনা নদীতে স্নান করতে যান । সেই সময়ে যমুনা নদী বর্ষাণার রাবেল স্থানটির পাশ দিয়ে বয়ে যেত । ঐ স্থান দিয়ে এক কালে যে যমুনা নদী বয়ে যেত তার ভূতত্ত্বগত প্রমাণ রয়েছে । সে যাই হোক , রাজা বৃষভানু যমুনা নদীতে স্নান করতে গিয়ে দেখলেন সহস্র সূর্যের আলোকের মতো জ্যোতির্ময় এক সোনার পদ্ম ঠিক যমুনা নদীর মাঝখানে ফুটে রয়েছে । আর সেই সোনার পদ্মের মধ্যে রয়েছে এক ছোট্ট শিশুকন্যা । প্রথমে রাজা বৃষভানু বিস্মিত হলেন । কিন্তু তখন ব্রহ্মাজী সেই স্থানে আবির্ভূত হয়ে রাজা বৃষভানুর বিস্ময়ের নিরসন করলেন । তিনি জানালেন যে রাজা বৃষভানু ও তাঁর পত্নী কীর্তিদা পূর্বজন্মে ভগবান বিষ্ণুর পত্নীকে কন্যা রূপে লাভ করার জন্য কঠোর তপস্যা সম্পাদন করেছিলেন । সেই তপশ্চর্যারই ফলস্বরূপ এই জন্মে তাঁরা স্বয়ং ভগবানের পত্নীকে এইভাবে কন্যারূপে লাভ করেছেন । ব্রহ্মাজীর কথা শুনে রাজা বৃষভানু সেই শিশুকন্যা শ্রীমতী রাধারাণীকে নিজ গৃহে নিয়ে এলেন । কিন্তু দেখা গেল সেই শিশু রাধারাণী কিছুতেই চোখ খুলছেন না । তাঁর চোখ সর্বদা বন্ধ রয়েছে । তবে কি এই শিশুকন্যা অন্ধ ? সকলের এই প্রশ্ন নিরসনের উদ্দেশে অবশেষে নারদমুনি রাজা বৃষভানুর সম্মুখে উপস্থিত হয়ে শিশুর এই অন্ধত্ব অবস্থা সত্ত্বেও শিশুর জন্মকালীন সকল ধরনের শুভ উৎসবাদির আয়োজন গৃহে করতে বললেন । নারদমুনির কথা অনুযায়ী রাজা বৃষভানু গৃহে উৎসবের আয়োজন করলেন । সেই উৎসবে নন্দ মহারাজও শিশু কৃষ্ণসহ সপরিবারে আমন্ত্রিত হয়েছিলেন । ঐ অনুষ্ঠানে আগমন করে শিশু কৃষ্ণ যখন হামাগুড়ি দিয়ে শিশু রাধারাণীর দিকে এগিয়ে এলেন , রাধারাণী তখন এক দিব্য সৌরভের ঘ্রাণ লাভ করলেন আর সেই মূহুর্তে রাধারাণী চোখ খুলে প্রথম যাকে দর্শন করলেন তিনি তাঁর নিত্য পতি শ্রীকৃষ্ণ আজ থেকে পাঁচ হাজার বছরেরও বহু আগে পবিত্র বর্ষাণা ক্ষেত্রের এই ' রাবেল ' নামক স্থানে এইসব ঘটনা ঘটেছিল ।

  • পরবর্তী তীর্থস্থান ২৫ ) গোবর্ধন
  • * * * Anupamasite-এ আপনাকে স্বাগতম। আপনার পছন্দমত যে কোন ধরনের লেখা পোস্ট করতে এখানে ক্লিক করুন।   আপনাদের পোস্ট করা লেখাগুলো এই লিংকে আছে, দেখতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ * * *

    জ্ঞানই শক্তি ! তাই- আগে নিজে জানুন , শেয়ার করে প্রচারের মাধ্যমে অন্যকেও জানতে সাহায্য করুন।

    Say something

    Please enter name.
    Please enter valid email adress.
    Please enter your comment.