শ্রীমৎ আচার্য বিবেকানন্দ গোস্বামী

এম.এ.(ট্রিপল), সপ্ততীর্থ, বি.সি.এস (শিক্ষা) প্রাক্তন সহযোগী অধ্যাপক (দর্শন) বরগুনা সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ । প্রতিষ্ঠাতা বাংলাদেশ সেবাশ্রম। -এর স্বহস্তে লিখিত গ্রন্থ
মৃত্যু হতে অমৃতলোকে
Krishna vs Arjun @ Gita



Bhogoban Krishner Picture
  • For Ad Contact
    0183 45 45 989









  • Gurudeb Photo Gurudeb Photo

  •  তপস্যা   (2)

        তপস্যা আর কিছুই নয়; উপাসনার নাম তপস্যা। কিন্তু উপাসনা করতে হলে চিত্তের একাগ্রতা চাই। শাস্ত্রে বলেছেন, “উপাসনাহিই চিত্তৈকাগ্রং”। চিত্তের একাগ্রতা লাভ করাই সমুদয় উপাসনা তপস্যার প্রয়োজন। একাগ্রচিত্ত হলে মানুষের অসাধ্য কিছুই নাই- একচিত্ত হলে মনুষ্য মনুষ্যত্বের চরমসীমায় উপনীত হয়ে মুক্তিলাভ করতে পারে। একথা যোগশাস্ত্রে বিশেষরূপে প্রতিপন্ন আছে। চিত্ত অনুসারে দেবযোনি, প্রেতযোনি, তির্য্যকযোনি ইত্যাদি প্রস্তুত হয়। এই চিত্তমায়ায় আবৃত হয়ে লোকে অনন্তকাল সংসার চক্রে ঘুরছে। এই চিত্তশুদ্ধির জন্য হিন্দুশাস্ত্রে কর্ম্মকান্ড নির্দ্দিষ্ট হয়েছে; শাস্ত্র বিহিত কর্ম্মকান্ড অনুসারে সাধন করলে চিত্তের একাগ্রতা লাভ হয়ে থাকে। একমাত্র ইষ্টদেবের আরাধনায় তা সম্পাদিত হয়ে থাকে।
        অতএব সকলেরই কর্তব্য যে স্ব স্ব বর্নাশ্রম ধর্ম্ম পালন করে কাম ক্রোধ লোভাদি রিপুদিগকে স্ববশে বশীভূত রেখে পরদ্রব্য লোভ, পরশ্বাপহরন, পরনিন্দা, দ্বেষ, হিংসা পরপীড়নাদি না করে সত্য, দয়া, শান্তি ক্ষমাদি সাধু ইচ্ছায় বশীভূত হয়ে সর্বদা পরোপকার করবে এবং দেবতা, ব্রাহ্মন, অতিথি ও পিতামাতা প্রভৃতি গুরুজনের প্রতি ভক্তি ও তাঁদের সেবা করবে। আর গুরুপাদিষ্ট ইষ্টমূর্ত্তির প্রতি ও গুরুপাদি মন্ত্রে ভক্তি বিশ্বাস স্থাপন করে সর্বদা ইষ্টদেবের আরাধনা করবে। আহারের সময়, বিহারের সময়, শয়নের সময়, ভ্রমণের সময়, কার্য্যের সময়, ধ্যানের সময়, এই সকল কার্য্যে জীব যখন আপনার কাম ক্রোধ লোভ মোহদিগের নিয়ে আপন ইষ্টদেবে মনপ্রানের সহিত আত্মসমর্পন করতে শিখে, যখন ইষ্টদেব হতে আপনাকে আর বিভিন্ন বোধ করতে পারে না, তখন তপস্যার চরম ফললাভ হয়। তখন সমুদয় সিদ্ধিই আপনা হতে উপস্থিত হয়।
        পূর্বে বলেছি শুভ ও অশুভ কর্ম্ম করলে ভাল ও মন্দ ফলভোগ করে থাকে। অশুভ কর্ম করলে জীবগণ তীব্র যাতনা ভোগকরে, আর শুভ কর্মের অনুষ্ঠান করলে সুখ ভোগ করে; কিন্তু ফলাসক্ত চিত্ত হয়ে শুভ কর্মের অনুষ্ঠান করলে ঐ কর্ম শৃঙ্খলে বদ্ধ হয়ে ইহলোক ও পরলোক পুনঃ পুনঃ যাতায়াত করতে থাকে। যে পর্যন্ত শুভ ও অশুভ উভয় কর্ম ক্ষয় না হয়, সে পর্যন্ত বারংবার আসা যাওয়া ও গর্ভ যাতনা নিবৃত্তি হয় না। লৌহময় শৃঙ্খল দ্বারা হোক কিংবা স্বর্ণময় শৃঙ্খল দ্বারা হোক ইভয়বিধ শৃঙ্খল উভয়বিধ শৃঙ্খল দ্বারা যেমন বদ্ধ হয় সেরূপ জীব পাপ ও পুন্য ইভয়বিধ কর্ম্ম দ্বারা বদ্ধ হয়ে থাকে। সেজন্য মৃত্যুরূপ যাতনাও বারং বার ভোগ করতে হয়। এ কারণ ফলকামনা না করে দান, ধ্যান, তপস্যা প্রভৃতি কর্ম করা কর্তব্য। ভগবান বলেছেন- অফলাকাঙ্ক্ষিভির্যজ্ঞো................সাত্ত্বিকঃ ।। (গীতা ১৭ অঃ)
    (১৯)

    পূর্ববর্তী পৃষ্ঠা - পরবর্তী পৃষ্ঠা -


    জয় রাধে শ্যাম

  • সুনির্বাচিত শ্লোকঃ-

    * * * Anupamasite-এ আপনাকে স্বাগতম। আপনার পছন্দমত যে কোন ধরনের লেখা পোস্ট করতে এখানে ক্লিক করুন।   আপনাদের পোস্ট করা লেখাগুলো এই লিংকে আছে, দেখতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ * * *

    জ্ঞানই শক্তি ! তাই- আগে নিজে জানুন , শেয়ার করে প্রচারের মাধ্যমে অন্যকেও জানতে সাহায্য করুন।