স্বপ্নিল হৃদয়ের স্বপ্নপুরী

স্বপ্নপুরী বিনির্মাণের কাজ চলছে
সকলের অংশগ্রহণ এবং পরামর্শ জরুরী ।


*
Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri Road

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

পূর্বোল্লিখিত বিবরণের পর -

চেয়ারম্যান বরাবর আবেদনের মাধ্যমে বিবাদ নিষ্পত্তি বা মিমাংসা করা হয়। এক্ষেত্রে একটি ইউনিক নম্বরযুক্ত আবেদনের অনুলিপি এবং গৃহীত ব্যবস্থার অনুলিপি পরিষদ, বাদী এবং বিবাদী সকলকে সংরক্ষণ করতে হয়, যাতে প্রয়োজনীয় ক্ষেত্রে (ভবিষ্যতে)বা যেকোন সময় তা সাংবাদিক কমিটি বা অন্য কোন পক্ষের নিকট উপস্থাপন করা যায়। তবে পরিষদের চেয়ারম্যান কর্তৃক গৃহীত ব্যবস্থা যেন বিদ্যমান আইন এবং সংবিধান বহির্ভূত না হয় সে দায়িত্ব সংশ্লিষ্ট চেয়ারম্যানের উপরই থাকে। কোন কারণে চেয়ারম্যান যদি বিবাদ মিমাংসায় অপারগতা প্রকাশ করেন বা প্রয়োজন মনে করেন তবে তিনি সেটি সাংবাদিক কমিটির নিকট হস্তান্তর করতে পারেন। এক্ষেত্রে প্রথমে সেটি জেলা প্রেস ক্লাব সভাপতি বরাবর প্রেরণ করতে হয়।



*- আচ্ছা বন্ধু তুমি প্রথম থেকে যে জবাবদিহি পদ্ধতির কথা বললে তেমন ব্যবস্থা তো আমাদের দেশেও আছে, অবশ্য কিছু কিছু যায়গায় একটু ব্যতিক্রম, তবে এর মধ্যে আবার প্রেস ক্লাব সভাপতির কী ভূমিকা? কেমন যেন গোলমেলে মনে হচ্ছে একটু বুঝিয়ে বলবে দয়াকরে?

**- হ্যাঁ বন্ধু আগে বুঝিয়ে বলার সুযোগ তো দাও। তোমাকে তো প্রথমেই বলেছি ধৈর্য্য ধরে শোন। একে একে সমস্ত পদ্ধতিই তোমার নিকট বলছি, ঠিক যেমনভাবে আমাদের দেশে প্রচলিত আছে। যে কথা বলছিলাম- জেলা প্রেসক্লাব সভাপতি বরাবর আবেদন করতে হয়। এরপর


তৃতীয়তঃ অর্থাৎ সর্বশেষ ধাপে সংশ্লিষ্ট চেয়ারম্যানের সুপারিশ অথবা সুপারিশ ছাড়া প্রয়োজনীয় ক্ষেত্রে প্রমাণপত্রসহ ফরিয়াদী/ জিজ্ঞাসু যে কেউ সংশ্লিষ্ট জেলার প্রেসক্লাবের সভাপতি বরাবর তার অভিযোগ উপস্থাপন করেন, কমপক্ষে ১টি সরাসরি টিভি সম্প্রচারের সম্মুখে। প্রেসক্লাব সভাপতি বিষয়টি সাংবাদিক বৃন্দকে অবহিত করেন এবং পরবর্তী ৫ম দিনের মধ্যে প্রতিবেদন প্রকাশের জন্য নির্দেশ দিয়ে থাকেন।

এরপর উক্ত সময়ের মধ্যে সংশ্লিষ্ট এলাকার কমপক্ষে ৩টি গণমাধ্যমে যেকোন ব্যক্তি বা ব্যক্তিবর্গের বিরুদ্ধে দোষী বা সন্দেহজনক যে কোন প্রতিবেদন প্রচারিত বা প্রকাশিত হলে অনধিক ৩য় থেকে ৭ম কার্যদিবসের মধ্যে সরাসরি সম্প্রচারিত সাংবাদিক কমিটির সংশ্লিষ্ট প্রশ্নের সম্মুখে উক্ত ব্যক্তি বা ব্যক্তিবর্গকে জবাবদিহি করতে হয়। এতে ঐ ব্যক্তি বা ব্যক্তিবর্গ যদি কমিটির দৃষ্টিতেও দোষী বা সন্দেহজনক বলে বিবেচিত হয় তবে কমিটি বাদী হয়ে তার বা তাদের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন এবং আইন ও সংবিধানের আলোকে তার পরবর্তী কার্য শুরু হয়।

এক্ষেত্রে কমিটির কমপক্ষে তিন চতুর্থাংশ সদস্যের সম্মতিক্রমে অথবা কমিটি চাইলে জনমত যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট এলাকার বা আসনের RMM Vote এবং কমিটির সদস্যের মতামত একত্র করে অভিযোগটি আদালতে পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে থাকেন।

*- থামো থামো একটু দম নিয়ে নি, মানেটা হলো তুমি এতগুলো কথা বলে গেলে একটু বুঝে নিতে দাও। এর মধ্যে তুমি আবার বললে RMM Vote, সেটা আবার কি? আর তাছাড়া RMM Vote এবং কমিটির সদস্যের মতামত একত্র করে সিদ্ধান্ত নেয়ার ব্যাপারটা ঠিক বুঝলাম না, এই দুটো বিষয় একটু পরিষ্কার করে বলতো।


**- হ্যাঁ তোমার নিকট সবই বলবো, আমার যতটুকু সাধ্য আছে সকল বিষয়ে তোমায় পরিষ্কার করেই বলবো। একটু ধৈর্য্য ধরে শোন, একে একে সবই বলবো। এখানে RMM Vote বলতে বুঝানো হয়েছে Registered Mobile Message Vote. খুবই সজহ ব্যাপার- নিশ্চয়ই বুঝতে পারছ এধরনের.......

পরবর্তী বিবরণ

সাইট-টি আপনার ভাল নাও লাগতে পারে, তবুও লাইক দিয়ে উৎসাহিত করুনঃ

শেয়ার করে প্রচারে অবদান রাখতে পারেন

Say something

Please enter name.
Please enter valid email adress.
Please enter your comment.