Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images

স্বপ্নিল হৃদয়ের স্বপ্নপুরী

স্বপ্নপুরী বিনির্মাণের কাজ চলছে ...
সকলের পরামর্শ চাই . . .


পূর্বোল্লিখিত বিবরণের পর -

অপরাধের কৈফিয়ত দিতে হবে। তাকে তার অপকর্মের জবাব দিতে হবে। সত্যি বলতে কী এই শব্দটার অনেক গুরুত্ব! কিন্তু আজকাল আমাদের দেশে এর সার্বজনীন নিরপেক্ষ ব্যবহার প্রশ্নবিদ্ধ, কেউ যেন কারো নিকট জবাবদিহি করতে বাধ্য না বা জবাবদিহি করতে চায় না। কোথাও কোন অন্যায় বা অপরাধ সংগঠিত হলেও হয়তোবা যথাযথ জবাবদিহি না করেই সে বা তারা পার পেয়ে যায়। আচ্ছা তোমাদের দেশে এই জবাবদিহির পদ্ধতিটা কিরূপ? কীভাবে তা সম্পন্ন হয়? সে সম্পর্কে এবার একটু বলতো।

**- হ্যাঁ বলছি শোন, একে একে সবই বলবো একটু ধৈর্য্য ধরে শুনতে হবে। অল্পতে অধৈর্য্য হলে কিন্তু চলবে না। এক্ষেত্রে বেশ কিছু পদ্ধতি তোমাদের দেশের মতই, তবে আমাদের দেশে ঠিক যেভাবে প্রচলিত আছে সেটিই বলছি।

প্রথমতঃ যে কোন ছোট খাটো অন্যায় বা বিবাদের জবাবদিহিতা বা মিমাংসা করে থাকেন সংশ্লিষ্ট পাড়া / মহল্লা / ওয়ার্ড বা গ্রামের মাতব্বরগণই। বেশিরভাগ ঝগড়া বিবাদের মিমাংশা আমাদের দেশে এই সমস্ত মুরুব্বী বা মাতব্বরগণই সমাধান করে দেন। অর্থাৎ প্রথমে জবাবদিহি করতে হয় সংশ্লিষ্ট এই সমস্ত মুরুব্বী বা মাতব্বরগণের সম্মুখে । কোন কারনে তারা যদি অপারগতা প্রকাশ করেন বা যদি প্রয়োজন পড়ে তবে-

দ্বিতীয়তঃ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বরাবর আবেদনের মাধ্যমে বিবাদ নিষ্পত্তি বা মিমাংসা করা হয়। এক্ষেত্রে একটি ইউনিক নম্বরযুক্ত আবেদনের অনুলিপি এবং গৃহীত ব্যবস্থার অনুলিপি পরিষদ, বাদী এবং বিবাদী সকলকে সংরক্ষণ করতে হয়, যাতে প্রয়োজনীয় ক্ষেত্রে (ভবিষ্যতে)বা যেকোন সময় তা সাংবাদিক কমিটি বা অন্য কোন পক্ষের নিকট উপস্থাপন করা যায়। তবে পরিষদের চেয়ারম্যান কর্তৃক গৃহীত ব্যবস্থা যেন বিদ্যমান আইন এবং সংবিধান বহির্ভূত না হয় সে দায়িত্ব সংশ্লিষ্ট চেয়ারম্যানের উপরই থাকে। কোন কারণে চেয়ারম্যান যদি বিবাদ মিমাংসায় অপারগতা প্রকাশ করেন বা প্রয়োজন মনে করেন তবে তিনি সেটি সাংবাদিক কমিটির নিকট হস্তান্তর করতে পারেন। এক্ষেত্রে প্রথমে সেটি জেলা প্রেস ক্লাব সভাপতি বরাবর প্রেরণ করতে হয়।

পরবর্তী বিবরণ

Sopnopuri_images Sopnopuri Road Sopnopuri Images Sopnopuri Road

সাইট-টি আপনার ভাল নাও লাগতে পারে, তবুও লাইক দিয়ে উৎসাহিত করুনঃ

শেয়ার করে প্রচারে অবদান রাখতে পারেন