স্বপ্নিল হৃদয়ের স্বপ্নপুরী

স্বপ্নপুরী বিনির্মাণের কাজ চলছে
সকলের অংশগ্রহণ এবং পরামর্শ জরুরী ।


*
Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri Road

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

পূর্বোল্লিখিত বিবরণের পর -

** হ্যাঁ শোন, আমাদের ওখানে কোন নির্বাচনী আসনের চূড়ান্ত জাতীয় নির্বাচনে সর্বোচ্চ সাত জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করতে পারে। এক্ষেত্রে প্রতিটি নির্বাচনী আসনের অন্তর্গত ভোটার তালিকা পৃথক এবং তা নির্বাচনের পূর্বেই হালনাগাদ করা থাকে।

*আচ্ছা বন্ধু তোমাদের ওখানে ভোটার তালিকা হালনাগাদ করা হয় কিভাবে?


** দেখ, আমাদের ওখানে চূড়ান্ত জাতীয় নির্বাচনের তারিখ ধার্য্য করা হয় ৬ মাস পূর্বেই। নির্বাচন কমিশন চূড়ান্ত নির্বাচনের ৫মাস পূর্বেই একটা জন্মতারিখ নির্দিষ্ট করে দেন সে অনুযায়ী নির্বাচনের তারিখও যারা ভোটার হওয়ার যোগ্য তাদেরকেও তালিকাভুক্ত করা হয়। তাছাড়া যাতে কমপক্ষে ১সপ্তাহ পূর্বেই চূড়ান্ত তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা যায় সেজন্য খসড়া তালিকা ১মাস পূর্বেই ওয়েবসাইটে প্রকাশ করে এবং সেঅনুযায়ী যেকোনোপ্রকার সংশোধন সাপেক্ষে চূড়ান্ত তালিকা ঠিক সময়মতই প্রকাশ করা হয়।

* তারপর-
** তারপর যথাসময়েই চূড়ান্ত নির্বাচন অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্ট আসনের ভোটারগণ ব্যালট ভোট এবং RMM Vote এর মাধ্যমে তার ভোটাধিকার প্রদান করেন।


* আচ্ছা বন্ধু, একজন ভোটার যদি দুইবার ভোট প্রদান করে তাহলে মোট ভোটার-এর সংখ্যা কিভাবে ঠিক থাকবে?

** হ্যাঁ বন্ধু এক্ষেত্রে যে ব্যবস্থা আছে তা হলো ব্যালট ভোটার এর মোট সংখ্যার ৬০% এবং RMM Voter এর মোট সংখ্যার ৪০% এই মোট ১০০% হিসাবে গণ্য করা হয়। এসংক্রান্ত একটা খসড়া হিসাব পদ্ধতি আমার নিকট আছে তুমি চাইলে দেখতে পারো। এছাড়া তুমি চাইলে এই লিংকে ক্লিক করে যেকোন সময় যেকোন যায়গা থেকে দেখে নিতে পারো।


তবে বলে রাখি এক্ষেত্রে RMM Vote প্রধান সার্ভারে সয়ংক্রিয়ভাবে জমা হতে থাকে একটি নির্দিস্ট সময় পর্যন্ত। এবং প্রধান সার্ভারের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা যথাসময়ে সংশ্লিষ্ট কম্পিউটারের তথ্য হুবহু অর্থাৎ স্ক্রিন শট আকারে সংশ্লিষ্ট রেজিস্টার্ড ইমেইল-এ পাঠিয়ে দেন যা দেখে নির্বাচন কমিশনের কর্মকর্তারা পরবর্তী সিস্টেমে উক্ত তথ্য এন্ট্রি দিয়ে থাকেন। অর্থাৎ Ballot Vote এর ফলাফল নির্বাচন কমিশন নিজ তত্ত্বাবধানে সংগ্রহ করেন এবং উক্ত স্ক্রিন শট এর তথ্য থেকে RMM Vote এর তথ্য সংগ্রহ করে সংশ্লিষ্ট সিস্টেমে এন্ট্রি দিয়ে থাকেন। আর এভাবেই আমরা প্রতিটি নির্বাচনী আসনের বিজয়ী জনপ্রতিনিধিকে নির্বাচিত করে থাকি। তবে সবকিছু যাতে সয়ংক্রিয়ভাবে করা যায় তার জন্য কাজ চলছে। এসংক্রান্ত দুটি নমুনাই আমার নিকট আছে দেখ-
Sopnopuri_images


প্রথমটা মূল সার্ভার থেকে প্রাপ্ত RMM Vote এর ফলাফল, আর দ্বিতীয়টা ব্যালট ভোট এর থেকে পাওয়া তথ্য ও RMM Vote এর তথ্য সিস্টেমে এন্ট্রি দেওয়ার পর এরিয়া কোড অনুযায়ী অর্থাৎ নির্বাচনী আসন অনুযায়ী নির্বাচনে বিজয়ী প্রার্থী এবং সংশ্লিষ্ট অন্যান্য প্রার্থীর নির্বাচনী ফলাফল।

Sopnopuri_images

পরবর্তী বিবরণ

সাইট-টি আপনার ভাল নাও লাগতে পারে, তবুও লাইক দিয়ে উৎসাহিত করুনঃ

শেয়ার করে প্রচারে অবদান রাখতে পারেন

Say something

Please enter name.
Please enter valid email adress.
Please enter your comment.